দে‌শে হোন্ডা আনল রে‌সিং বাইক সিবিআর ১৫০ আর

Honda CBR 150R

বাংলাদেশের বাজারে উন্মোচিত হলো হোন্ডার নতুন ফ্লাগশিপ রে‌সিং মোটরসাইকেল সিবিআর ১৫০ আর মডেলের ২০২১ ভার্সন। এই ভার্স‌নে ডু‌য়েল চ্যা‌নেল এ‌বিএস ও এফআই ইঞ্জিন ব্যবহার করা হ‌য়ে‌ছে।
মঙ্গলবার রাজধানীর মিরপুর-২ নম্বর সেকশনের ৬০ রাস্তা সংলগ্ন বাইক ভ্যালিতে হোন্ডার নতুন ম‌ডেল উন্মোচন করা হয়। ‘ওন দ্যা রাইড` স্লোগা‌নে বাইক‌টি দেশের বাজা‌রে বুধবার থে‌কে পাওয়া যা‌বে।

হোন্ডা সিবিআর ১৫০ আর মডেলটি ২০২১ সালের ইন্দোনেশিয়ান ভার্সন। এটি সম্পূর্ণ প্রস্তুতকৃত অবস্থায় দেশে এসেছে। ফুল ফেয়ারড ডিজাইনে বাইক‌টি সাজা‌নো হ‌য়ে‌ছে। এতে দেয়া হয়েছে সুপার স্পোর্টস রাইডিং পজিশন। ডিওএসসি, ৪ ভাল্বস ইঞ্জিনের বাইক‌টি‌তে রয়েছে ৬ স্পিড গিয়ার ট্রান্সমিশন।

বাইকটি লিকুইড কুলড ইঞ্জিনের। এতে অ্যাসিস্ট অ্যান্ড স্লিপার ক্ল্যাচ ব্যবহৃত হয়েছে।

ইএফআই ইঞ্জিনের এই মডেলটির সামনের চাকায় র‌য়ে‌ছে আপ সাইড ডাউন সাস‌পেনশন। যা এটিকে প্রিমিয়াম লুক দিয়েছে। পেছনে আছে অ্যাডজা‌স্টেবল মনোশক অ্যাবসর্ভার।

বাইক‌টি মাত্র ১০.৬ সে‌কে‌ন্ডে শূণ্য থে‌কে ২০০ মিটার পর্যন্ত যে‌তে পা‌রে। প্রতি ঘন্টায় ১২৭‌ কিলো‌মিটার পর্যন্ত স‌র্বোচ্চ গ‌তি তুল‌তে সক্ষম।

বিশেষ ফিচার হিসেবে বাইকটিতে আছে ডুয়েল এলইডি হেড ল্যাম্প, এলইডি ট্রেইলস ও টার্ন ইন্ডিকেটর, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্টাল কনসোল, সফট মাফলার এবং কেলভার প্রটেক্টর।

নতুন এই রেসিং মেশিনে ১৪৯ সিসির সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুলড ইঞ্জিন সংযোজন করা হয়েছে। এর ইগনিশন অ্যাডভান্সড কম্পিউটার কন্ট্রোল। বাইকটির ম্যাক্সিমাম পাওয়ার ১৬.১ পিএস@ ৯০০০ আরপিএম, সর্বোচ্চ টর্ক ১৪.৪ নিউটন মিটার @ ৭০০০ আরপিএম। হোন্ডা দাবি করছে তাদের নতুন এই বাইক প্রতি লিটার জ্বালানিতে ৪০ কিলোমিটার পথ চলতে সক্ষম। বাইক‌টির চেসিস ডায়মন্ড ট্রাস ফ্রেমের। উভয় চাকা টিউবলেস। গ্রাউন্ড ক্লিয়া‌রেন্স ১৬০ মি‌লি‌মিটার। হুইলবেস ১৩১০ মি‌লি‌মিটার।

নতুন এই ম‌ডে‌লে অ্যা‌সিস্ট স্লিপার ক্ল্যাচ না‌মে নতুন ফিচার যোগ করা হ‌য়ে‌ছে। যা রাইডা‌রের ভ্রম‌ণকে আনন্দময় কর‌বে। উঁচু নিচু রাস্তায় চলাচ‌লে পেছ‌নের চাকা এবং ই‌ঞ্জিন ব্রেকের নিরাপত্তা দে‌বে স্লিপার ক্ল্যাচ। ফিচার‌টির বড় সু‌বিধা ক্ল্যা‌চের স্মুথ ব্যবহার।

এছাড়াও এ‌তে আছে ইমার্জেন্সি স্টপ সিগন্যাল প্রযু‌ক্তি। ফ‌লে ইমা‌র্জে‌ন্সি ব্রেকিং‌য়ের সময় হ্যাজার্ড লাইটগু‌লো স্বয়ং‌ক্রিয়ভা‌বে জ্ব‌লে উঠ‌বে। রে‌সিং বাইক‌টির সাম‌নের চাকার আকার ১০০/৮০/১৭, পেছ‌নের চাকার আকার ১৩০/৭০/১৭, বাই‌টির ওজন ১৩৭ কি‌লোগ্রাম।

হোন্ডা বাংলা‌দে‌শের ম্যা‌নে‌জিং ডি‌রেক্টর ও সিইও মুতসও উসুই ব‌লেন, হোন্ডা সি‌বিআর সি‌রিজ ১০০০ আরআর ম‌ডে‌লের মাধ্যমে যাত্রা ক‌রে। ধারাবা‌হিক গ‌বেষণা ও উন্ন‌য়নের ফলস্বরূপ আজ বাংলা‌দে‌শে উন্মো‌চিত হ‌লো সি‌বিআর ১৫০ আর মডেল‌টি।

সেলস অ্যান্ড মা‌র্কেটিং বিভা‌গের সি‌নিয়র ভাইস প্রেসি‌ডেন্ট ন‌রেশ কুমার রতন ব‌লেন, বৈশ্বিক বাজা‌রে প‌রিবর্ত‌নের স‌ঙ্গে সঙ্গে গ্রাহক‌দের চা‌হিদা‌তেও প‌রিবর্তন এ‌সেছে। তাই গ‌বেষণা ভি‌ত্তিক উন্নয়‌নের মাধ্যমে আমরা বাজা‌রে এ‌নে‌ছি সি‌বিআর ১৫৯ আর ম‌ডেল।

বাংলা‌দে‌শের বাজা‌রে হোন্ডার অনু‌মো‌দিত বিক্রয় কে‌ন্দ্রে ৫ লাখ ৩৮ হাজার টাকায় সি‌বিআর ১৫০আর ম‌ডেল‌টি পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *