ভারতের পাঁচটি চিরস্মরণীয় মোটরসাইকেল

ভারতের পাঁচটি চিরস্মরণীয় মোটরসাইকেল

ভারতের পাঁচটি চিরস্মরণীয় মোটরসাইকেলঃ ১৯৪৭ সালে স্বাধীনতার পরে সাত দশকের বেশি সময় কেটে গিয়েছে। এই সময়ে ভারতে একাধিক আইকনিক বাইক বাজারে এসেছে। এরব মধ্যেই অন্যতম Royal Enfield Bullet, অথবা দুই স্ট্রোক বাইকের জামানায় Yamaha RD350। বিভিন্ন দশকে একাধিক মোটরসাইকেল ভারতবাসীর মন জয় করেছে। এমনই কয়েকটি জনপ্রিয় মোটরসাইকেলে চোখ বুলিয়ে নেওয়া যাক।

Royal Enfield Bullet

Royal Enfield Bullet 350
(স্বাধীন ভারতে তৈরী প্রথম মোটরসাইকেল Royal Enfield Bullet 350)

স্বাধীনতার পরে ভারতে বিক্রি হওয়া মোটরসাইকেল গুলির অন্যতম Royal Enfield Bullet শুরু থেকেই ভারতীয় সেনার অন্যতম পছন্দের বাই হয়ে উঠেছিল এই বাইক। অসম্ভব শক্তি ও যে কোন আবহাওয়ায় চলার জন্যই জনপ্রিয়তা লাভ করেছিল Royal Enfield Bullet। সেই সময় ভারতের শিল্পকে বিশ্বের সামনে তুলে ধরার জন্য দেশের মাটিতে Bullet তৈরীতে জোর দিয়েছিল ভারত সরকার।

১৯৫৫ সালে মাদ্রাজ মোটরস ও ইংল্যান্ডের রয়্যাল এনফিল্ড একসাথে হাত মিলিয়ে সেই সময়কার মাদ্রাজে একটি কারখানা থেকে Royal Enfield Bullet তৈরী শুরু করে। সেই সময় বছরে ২০,০০০ Bullet ৩৫০ তৈরী হত মাদ্রাজের কারখানা থেকে।

একই ইঞ্জিন ব্যবহার করে প্রায় ৪০ বছর ধরে বাইক তৈরী করেছে Royal Enfield। পরে আধুনিক ডিজাইনের বাইক তৈরী করলেও কোম্পানির Bullet ৩৫০ বাইক চিরকাল ভারতবাসীর মনে আলাদা স্থান করে নেবে।

Yezdi Roadking

Yezdi Roadking 250
Yezdi Roadking 250

চেক বংশোদ্ভূত Jawa মোটরসাইকেলের ভারতীয় ভার্সান Yezdi। ১৯৭৩ সালে ভারতে এই বাইক বিক্রি শুরু হয়েছিল। স্বাধীন ভারতে অন্যতম জনপ্রিয় বাইক Yezdi Roadking। Roadking ছাড়াও একাধিক মডেল বিক্রি করেছে Yezdi। Roadking বাইকে একটি টু স্ট্রোক ২৫০ সিসি ইঞ্জিন ব্যবহার হত। ১৯৭৮ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত এই বাইক তৈরী হয়েছে। এই বাইকে ১৬ bhp শক্তি ও ২৪ Nm টর্ক পাওয়া যেত। হ্যান্ডেলিং ও পারফর্মেন্সের জন্যই ভারতে এই বাইক এতো জনপ্রিয় হয়েছিল।

Hero Honda CD100

Hero Honda CD100
Hero Honda CD100

ভারতে অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল অবশ্যই Hero Honda CD100। ১৯৮৩ সালে জাপানের Honda মোটর কর্পোরেশানের সাথে হাত মিলিয়ে প্রথম CD100 বাইক লঞ্চ করেছিল Hero। যা Hero Honda নামে খ্যাত হয়। ৮০ ও ৯০ এর দশকের ভারতের রাস্তা কাঁপিয়ে বেড়িয়েছে Hero Honda CD100। এটি ছিল ভারতের প্রথম ফোর স্ট্রোক ইঞ্জিনের মোটরসাইকেল। পরে এই বাইকের উপরে ভর করে বিশ্বের অন্যতম প্রধান বাইক প্রস্তুতকারী সংস্থার তকমা পেয়েছিল Hero Honda।

Yamaha RX 100

Yamaha RX 100
Yamaha RX 100

এই বাইক দেখলে এখনো অনেক ভারতীয় হৃদস্পন্দন বেড়ে যায়। Yamaha RX 100 এর ৯৮ সিসি টু স্ট্রোক ইঞ্জিনে ১১ bhp শক্তি ও ১০.৩৯ Nm টোর্ক পাওয়া যেত। এর সাথেই ছিল চার স্পিড গিয়ারবক্স। নিজের অসামান্য শক্তির জন্যই জনপ্রিয় হয়েছিল এই বাইক। ১০০ কিমি প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিতে ছুটতে পারত RX ১০০। ১৯৮৫ সালে জাপান থেকে ৫০০০ বাইক এনে প্রথম এই দেশে RX 100 বিক্রি শুরু করেছিল Yamaha। ১৯৯৬ সাল পর্যন্ত ভারতে Yamaha RX 100 বিক্রি হয়েছিল।

Yamaha RD 350

Yamaha RD 350
Yamaha RD 350

RX100 এর সাথেই ভারতে Yamaha সফরে সোনার অক্ষরে লেখা থাকবে RD 350 বাইকের নাম। ১৯৮৩ সাল থেকে ১৯৮৯ পর্যন্ত ভারতে এই বাইক বিক্রি হয়েছিল। ভারতে বিক্রি হওয়া প্রথম টুইন সিলিন্ডার মোটরসাইকেল RD 350। এই বাইকে একটি ৩৪৭ সিসি প্যারালাল টুইন টু স্ট্রোক ইঞ্জিন ব্যবহার হয়েছিল। যা এই মোটরসাইকেলকে ৩০.৫ bhp শক্তি দিত। যদিও অনেক পেট্রল ব্যবহারের জন্য এই বাইকের জনপ্রিয়তা কমতে শুরু করে। পরে এই ইঞ্জিনের শক্তি কমিয়ে ২৭.৫ bhp করা হয়েছিল সর্বোচ্চ ১৪০ কিমি প্রতি ঘন্টা গতিতে ছুটতে পারত Yamaha RD 350।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *