মোটরসাইকেল খবর

আজ থেকে দেশে শুরু হল বাজাজ পালসার এনএস ১৬০ এর পথ যাত্রা


সাড়া জাগানো বাইক পালসারের ১৬০ সিসি সেগমেন্টের নতুন বাইক আনলো উত্তরা মোটর্স লিমিটেড। এটি পালসার এনএস ১৬০। রবিবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায়(আইসিসিবি) সেন্টারে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বাইকটি প্রদর্শন ও বিক্রির ঘোষণা দেয়া হয় উত্তরা মোটর্স লিমিটেড।

এসময় উত্তরা মোটর্স লিমিটেডের নির্বাহী পরিচালক কাজী এমদাদ হোসেন বলেন, বাংলাদেশে ৩ লাখের বেশি বাজাজ পালসার মোটরসাইকেল চলছে। তরুণদের প্রথম পছন্দের ব্র্যান্ডের বাইকটিকে আরো স্পোর্টি, শক্তিশালী এবং দ্রুততর ভার্সনে বাজারে আনা হলো। ‘ফাস্টেস্ট বাংলাদেশি’ স্লোগানে বাইকটি দেশের বাজারে অবমুক্ত করা হলো। এই বাইকটি তরুণদের আশার চেয়েও বেশি কিছু হবে বলে আমার বিশ্বাস। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান মতিউর রহমান বলেন, মধ্যম আয়ের মানুষের সড়কে চলাচলের জন্য বাইকের গুরুত্ব অনেক।২০০২ সালে পালসার দেশের বাজারে আসার পর থেকেই তরুণদের পছন্দের শীর্ষে রয়েছে। বাইকটি বাজারে আসার ঘোষণা দিতেই ইতোমধ্যে শতাধিক প্রি-বুক হয়েছে। আকর্ষণীয় লুকিংয়ের সাথে গতির সমন্বয়ে বাইকটি হয়েছে দুর্দান্ত।

আজ থেকে দেশে শুরু হল বাজাজ পালসার এনএস ১৬০ এর পথ যাত্রা

বাজাজ অটো লিমিটেডের দক্ষিণ এশিয়ার প্রধান ভিশাল গুপ্ত বলেন, বাজাজ এন এস ১৬০ সিসির এই বাইকটি এক কথায় থ্রিল মেশিন। পৃথিবীর ১৮ টি দেশে পালসার সুনামের সঙ্গে রাজত্ব করছে। এই বাইকটিতে শক্তিশালী ১৬০ সিসির টুইন স্পার্ক ইঞ্জিন, নিট্রক্সের মনো শক রিয়ার সাসপেনশন এবং চতুর্ভুজ আকৃতির এক্সহস্ট ব্যবহার করা হয়েছে। সামনের ফ্রন্ট ডিস্ক ব্রেক বাইকটির নিয়ন্ত্রণে অসাধারণ ভূমিকা রাখবে।

পালসার এনএস বাইকটি মূলত ১৬০.৩ সিসির। এতে রয়েছে ৪ স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার অয়েল-কুলড ডিটিএস-আই ইঞ্জিন। ৮৫০০ আরপিএম-এ সর্বোচ্চ ১৫.৫ পিএস শক্তি উৎপাদন করতে পারে। ৬৫০০ আরপিএমে সর্বোচ্চ ১৪.৬ এনএম টর্কের শক্তিতে চলতে পারে বাইকটি। যা বর্তমানে বাংলাদেশে সবচেয়ে শক্তিশালী ১৬০সিসির স্পোর্টস মোটরবাইক।

আজ থেকে দেশে শুরু হল বাজাজ পালসার এনএস ১৬০ এর পথ যাত্রা

স্টিল রিজিড পেরিমিটার ফ্রেমের মধ্যে বাইকটির ইঞ্জিন বসানো হয়েছে ফলে অত্যন্ত সাবলীলভাবে এটি পরিচালনা করা যায়। এতে আরো আছে স্পোর্টস টেলিস্কোপিক ফর্কস ও নিট্রোক্স মনো সাসপেনশন। সামনের চাকায় ২৪০ মি.মি. ডিস্ক ও পেছনের চাকায় ১৩০ মি.মি. ড্রাম ব্রেক সংযোজন করা হয়েছে।

বাইকটির ওজন মাত্র ১৪২ কেজি। বাইকটিতে সর্বোচ্চ ১২ লিটার পর্যন্ত তেল ধারণের ফুয়েল ট্যাঙ্ক রয়েছে যা দীর্ঘ পথ পাড়ি দেয়ার ক্ষেত্রে আদর্শ একটি পরিমাণ। বাজাজ পালসার এনএস ১৬০ সিসির মূল্য ১ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা। উত্তরা মোটর্সের সকল শোরুমে এই বাইকটি পাওয়া যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button